• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
শীতকালে হওয়া স্কিনের ১০টি সমস্যার সমধান এখন হাতের মুঠোয়

ছবি সংগৃহিত

শীতকাল মানেই পার্টি, আনন্দ, পিকনিক। আমাদের ইচ্ছেমতো পোশাক পরা, মেকআপ করা, ঘামের চিন্তা না করেই। কিন্তু এতো কিছুর মধ্যেও কিন্তু এই শীতকালেই বিশেষ কিছু সমস্যা হয়ে থাকে আমাদের স্কিনে। ড্রাই স্কিন যাদের তাঁদের ক্ষেত্রে সমস্যার পরিমাণ আরও বেশি। কিন্তু সমাধানের রাস্তাও এমন কিছু কঠিন নয়।

১. স্কিন লালচে হওয়া
শীতে স্কিন লালচে হয়ে যাওয়া আর চুলকুনি শুরু হওয়া স্বাভাবিক। বাতাসের কম আর্দ্র ভাব আর শুষ্ক ঠাণ্ডা হাওয়া আমাদের স্কিনের জলীয় ভাব যত টেনে নেয়, ততই আমাদের ত্বক লালচে হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে ভরসা করতে পারেন মধুকে। আগে একটি গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রেখে সেই ভিজে পাতা ব্যাগ থেকে বের করে নিন। হাল্কা চটকে নিন আর এর সঙ্গে মিশিয়ে নিন মধু। এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট মতো। তারপর সাধারণ জলে ধুয়ে নিন। এটি সপ্তাহে তিনদিন করলে ত্বকের অতিরিক্ত শুষ্ক ভাব থাকবে না। মধু ত্বকের ওপর আর্দ্রতার এক পরত তৈরি করবে।

২. চামড়া উঠে আসা
অনেক সময়ে শীতে আমরা দেখি আমাদের ত্বক থেকে চামড়া উঠে আসছে। সাদা সাদা হয়ে যায় মুখটা তখন। স্কিন অতিরিক্ত শুকিয়ে যাওয়ার ফলেই এই সমস্যা হয়। রোজ স্কিনে ময়েশ্চারাইজার ব্যবহার করা এর জন্য খুব দরকার। আর একটি ঘরোয়া উপায় বলে দিচ্ছি। অ্যালোভেরা জেল আর একটি ডিমের সাদা অংশ ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট রাখুন আর উষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে পারলে দুই দিন করুন। ডিম স্কিন টানটান রাখবে। ফলে চামড়া শুকিয়ে উঠে আসা কমবে।

৩. র‍্যাশ
এটিও কিন্তু শীতের খুব সাধারণ সমস্যা। শীতে আমরা জল কম ধরি। অনেক সময়ে দিনে হয়তো একবার মুখ ধুই। ফলে মরা চামড়া জমে যায় আর সেখানে ব্যাকটেরিয়ার প্রকোপ বেরে র‍্যাশ হয়। এক্ষেত্রে সাধারণ উপায় ভাল ফেস ওয়াশ দিয়ে মুখ ধোয়া আর সপ্তাহে একবার স্ক্রাব করা। তাহলে ভিতর থেকে স্কিন পরিষ্কার হবে। আর সঙ্গে অবশ্যই টোনার ব্যবহার করবেন।

৪. শুকনো হাত
হাত সাদা লাগছে? খড়খড়ে দাগের মতো হচ্ছে? খুব সাধারণ সমস্যা শীতের। অনেক ক্রিম ব্যবহার করেও এই সমস্যা মেটে না। এর জন্য আমরা বলব অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করতে। অ্যাপেল সিডার ভিনিগার আর গ্লিসারিন ভাল করে মিশিয়ে হাতে মেখে নিন। ধোয়ার দরকার নেই। এটি রোজ করুন রাতে, দারুণ ফল পাবেন।

৫. ঠোঁট ফাটা

উফ! সবচেয়ে বড় সমস্যা। শুকিয়ে লাল হয়ে যাওয়া ফাটা ঠোঁট! লিপস্টিক দিয়েও ঢাকা যায় না। কিন্তু এখন থেকে যত্ন নিলে সারা শীতে আর ঠোঁট ফাটবে না। রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে মোটা করে মধুর প্রলেপ দিন। রোজ রাতে করুন। পরের দিন সকালে দেখবেন ঠোঁট কি সুন্দর লাগছে। সারা দিন ভেসলিন বা লিপ জেল দেওয়ার পাশে এটাও করুন।

৬. অনুজ্জ্বল স্কিন
যেহেতু স্কিনের ময়েশ্চার চলে যায়, শুষ্ক স্কিন তাই ফ্যাকাশে লাগে। কোনও উজ্জ্বলতা থাকে না। এক্ষেত্রে বেসন, হলুদ আর দুধের সর অনবদ্য। ২ চামচ বেসন, কিছু দুধের সর আর হলুদ বাটা নিয়ে ভাল করে মিশিয়ে স্নানের আগে মুখে মাখুন। ৩০ মিনিট অপেক্ষা করে মুখ সাধারণ জলে ধুয়ে নিন। দুধের সর মুখ কোমল রাখবে, হলুদ আর বেসন দেবে উজ্জ্বলতা।

৭. লালচে নাক
মুখের অন্য অংশের থেকে নাকের লালচে হয়ে যাওয়াটা যেন একটু বেশিই। শীতের শুরুতে নাকের চারপাশ বা টি-জোন তাড়াতাড়ি শুকিয়ে যেতে শুরু করে। এর জন্য সপ্তাহে তিন দিন অন্তত এই অংশে বিশেষ যত্ন দরকার। লেবুর রস আপনার দরকার এজন্য। কমলালেবুর রস ২ চামচ আর ১ চামচ মধু নিন। ভাল করে মেশালে দেখবেন একটি সুন্দর মোটামুটি ঘন মিশ্রণ হয়েছে। এটি নাকের ওপর আর টি-জোনে লাগান। এক দিন ছেড়ে ছেড়ে করুন।

৮. লালচে চোখ
ভাবুন, যতই সুন্দর সাজুন না কেন, লালচে চোখ যদি হয় আর তার থেকে জল যদি পড়ে, সাজের কোনও মানে থাকে! এর জন্য বলব ডাক্তার দেখিয়ে চোখের জন্য কোনও আই ড্রপ নিন। ঠাণ্ডা হাওয়া চোখে লাগলে এরম হয়, তাই সানগ্লাস ব্যবহার করুন। এতে স্টাইলও হবে। আর একটু ডিপের দিকে চোখের মেকআপ রাখুন, যাতে লালচে ভাব খুব বোঝা না যায়।

৯. চাপা চাপা চুল

টুপি, মাফলার, স্কার্ফ এই সব দিয়ে ঢাকা থাকার জন্য চুল পেতে থাকে। আর সব খুলে ফেললেও চুল আর আগের অবস্থায় সহজে আসে না। এর জন্য বলব একটা ভাল হেয়ার সিরাম রাখুন হাতের কাছে। বাড়ি এসে চুলে এই সিরাম দিয়ে খানিক রেখে বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। অনেক সহজে চুল ফুরফুরে হবে।

১০. শুষ্ক চুল
শুষ্ক ত্বকের মতো চুলও এই সময়ে হয়ে যায় শুষ্ক। তাই যত্ন নিন একটু বেশি। তেল ম্যাস্যাজ তো করবেনই। কিন্তু তেল দিলেই তো পরের দিন শ্যাম্পু করতে হয়। আর রোজ শ্যাম্পু করা সম্ভবও নয়, উচিতও নয়। তাই অ্যাকোয়া বেশ সলিউশন চুলে দিন। ঘুরিয়ে ফিরিয়ে দিন। এতে চুলের ময়েশ্চার বজায় থাকবে।

এই দশটি জিনিস মনে রাখলে এই শীতে স্কিনের সমস্যা নয়, শুধু আনন্দ আর আনন্দ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।