• ঢাকা
  • শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

প্রজনণ সময়ে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায়

সদরপুরে ৭জেলেকে ১মাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত

সদরপুরের পদ্মা-আড়িয়াল খাঁ নদীতে ভ্রাম্যমান আদালতের অভিযান।

ফরিদপুরের সদরপুর উপজেলার পদ্মা-আড়িয়াল খাঁ নদীতে ইলিশ প্রজনণ সময়ে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায় ৭জেলেকে ১মাস করে বিনাশ্রম কারাদন্ড দিযেছে ভ্রাম্যমান আদালত।

এ সময় ২০হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০কেজি ইলিশ জব্দ করা হয়।

আজ ১৬ অক্টোবর শুক্রবার সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত নদীতে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। অভিযান পরিচালনা করেন সদরপুর উপজেলার সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সজল চন্দ্র শীল। অভিযান শেষে আদালতে অসাধু জেলেদের এই সাজা দেওয়া হয়। কারাদন্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন,আঃ সালাম(৪০,আঃ রহিম(৪০),লিখন মুন্সী (২১), রনি মাতুব্বর(২৪), কুদ্দুস মোল্যা(৬৫),আল আমিন(২৫),মসিউর রহমান(৪১)।
আদালত সূত্রে জানা গেছে, আজ শুক্রবার সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত নদীতে অভিযান চালানো হয়। অভিযানে ইলিশ মাছ ধরার সময় ৭জনকে আটক করা হয়। আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেককে এক মাস করে কারাদন্ড দেওয়া হয়। অভিযানকালে উপস্থিত ছিলেন,সদরপুর উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত  উপজেলা মৎস্য কর্মকর্তা শেখ তানভীর আখতার। অভিযানে সহযোগিতা করেন সদরপুর থানা পুলিশ।

জানতে চাইলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট সজল চন্দ্র শীল এ প্রতিবেদককে বলেন, জব্দ করা ১০কেজি ইলিশ উপজেলার এতিমখানায় বিতরণ করা হয়েছে। এ ছাড়া অবৈধ কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে।

উল্লেখ্য,মা ইলিশের ডিম ছাড়া নির্বিঘ্ন করতে ১৪থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই সময়ে ইলিশের আহরণ,পরিবহন,মজুত,বাজারজাতকরণ,ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।