• ঢাকা
  • শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র ( নিরু)( ফরিদপুর জেলা প্রতিনিধি):-ফরিদপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে মহানবী হজরত মুহাম্মদ ( সাঃ) এর জীবনীর উপর আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসন ও ইসলামিক ফাউণ্ডেশন এর আয়োজনে (২০ অক্টোবর) বুধবার সকালে জসিম উদ্দীন হলে বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর প্রতি সম্মান প্রর্দশন ও তাঁর জীবনীর উপর বিভিন্ন বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঈদ- ই- মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) দীপক কুমার রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার ( বিপিএম সেবা) মোঃ আলিমুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাইফুল কবির, কোতয়ালী থানা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ বিশিষ্ট সাংবাদিক প্রফেসর মোঃ শাহজাহান, সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান, মুসলিম মিশনের সাধারণ সম্পাদক অধ্যাপক এম এ সামাদ প্রমূখ।

স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউণ্ডেশন এর উপ- পরিচালক শেখ আকরামুল হক।

মহানবী হজরত মুহাম্মদ ( সাঃ) এর জীবনীর উপর বক্তারা বলেন,
আজকের অশান্ত ও দ্বন্ধ-সংঘাত মুখর বিশ্বে প্রিয়নবী (সাঃ) এর অনুপম শিক্ষাকে অনুসরণের মাধ্যমেই বিশ্বের শান্তি ও কল্যাণ নিশ্চিত হতে পারে। মহানবী (সাঃ) মানব জাতির জন্য এক উজ্জ্বল অনুসরণীয় আদর্শ।

প্রায় দেড় হাজার বছর আগে ৫৭০ খ্রীষ্টাব্দের ১২ রবিউল আউয়াল তারিখে আরবের মরু প্রান্তরের পবিত্র মক্কায় মা আমেনার কোলে মানবতার মুক্তির দূত মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) শুভ আগমন করেন। মহানবী (সাঃ) এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই প্রতিটি জাতির জন্য রয়েছে অফুরন্ত কল্যাণ ও সফলতা।
তখন মানুষ হানাহানি ও কাটাকাটিতে লিপ্ত ছিল। সেই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহ তাআলা রাসুলুল্লাহকে (সাঃ) প্রেরণ করেন এই ধরাধমে। সেই থেকে বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদ-ই-মিলাদুন্নবী হিসেবে পালন করে থাকে। এই দিন মানব জাতির শিরোমণি মহানবী হজরত মুহম্মদ (সাঃ) এর জন্ম ও ওফাতের দিন। এ দিনটি মুসলিম উম্মাহর কাছে পবিত্র ঈদ-ই- মিলাদুন্নবী (সাঃ) নামে পরিচিত।

প্রায় এক হাজার ৪০০ বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (সাঃ), পুনরায় এই দিনে তিনি পৃথিবী ছেড়ে চলে যান।
এক সময় গোটা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল।

আলোচনা সভা শেষে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতাদের মধ্যে পুরস্কার বিতরণী করা হয়।

পরিশেষে বিশ্ব মানব জাতির শান্তি ও মুক্তি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সিনিয়র শিক্ষক মাওলানা মোঃ ইউনুস আলী।

এসময় বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা, মসজিদের ইমাম, স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১