• ঢাকা
  • রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
হোটেলের বিছানার চাদর-বালিশ সাদা হয় কেন?

ঘুরতে গেলে হোটেলে তো থেকেছেন নিশ্চয়ই। সব হোটেলের বি’ছানার চাদর এবং বালিশের কভার সাদা! কখনো খেয়াল ক’রেছেন? মনে হতেই পারে হোটেলের বি’ছানার চাদর-বালিশ সাদা হয় কেন?

নব্বয়ের দশকের শুরুতে ওয়েস্টিন হোটেল গ্রুপ তাদের হোটেলের ঘরগুলোতে সাদা বালিশ, চাদর, তোয়ালের ব্যা’পক ব্যবহার শুরু করে। সে সময় ইউরোপ এবং আমেরিকার কয়েকটি নামী হোটেলে সাদা চাদর, বালিশ ব্যবহারের চলন ছিল। তবে ১৯৯০ এর দিকে ওয়েস্টিন এবং শেরাটন হোটেলের ডিজাইন বিভাগের ভাইস প্রেসিডেন্ট এরিন হুভার-ই ওয়েস্টিন হোটেল গ্রুপের ঘরগুলোতে সাদা চাদর, বালিশ ব্যবহারের প’রামর্শ দেন। এ ক্ষেত্রে কয়েকটি যু’ক্তিও দিয়েছিলেন হুভার।

এরিন হুভার এর যুক্তি ছিল, সাদা চাদর, বালিশ হোটেলের অতিথিদের মনে পরিচ্ছন্নতার অনুভূতি তৈরি করে। এনে দেয় মা’নসিক তৃপ্তি। এরিন হু’ভারের যুক্তি মেনে এই পদ্ধতির ব্যবহারের ফলে ওয়েস্টিনের হোটেলগুলোর ব্যবসা অনেকটাই বেড়েও যায়। অতিথিদের পছন্দের হোটেলের তালিকার জায়গা করে নেয় ওয়েস্টিনের হোটেলগুলো। পরবর্তীকালে প্রায় সকলেই এই পন্থা অনুসরণ ক’রতে শুরু করেন।

সাদা রং অনেক বেশি আলোর প্র’তিফলন ঘ’টায়। তাই সাদা চাদর, বালিশ, পর্দা ব্যবহারের ফলে হোটলের ঘরগুলো আরও উজ্জ্ব’ল বলে মনে হয়। তাছাড়া সাদা চাদর, বালিশ, পর্দা ময়লা হলে সবকটি এক স’ঙ্গে ই ধুয়ে নেওয়া যায়। অন্যান্য যে কোনও র’ঙের ক্ষেত্রে এক রঙের কাপড়ের থেকে আরেকটায় রং লে’গে যাওয়ার স’ম্ভাবনা থেকেই যায়। এছাড়া সাদা রঙ যে দে’খতেও ভাল লাগে তা আর বলার অপে’ক্ষা রাখে না। এরিন হু’ভারের এমন যুক্তিও গ্রহণযোগ্য হয়ে ওঠে সকলের কাছে।

হোটলের ঘরগুলোর দেওয়ালের রং ঘন ঘন পাল্টানো সম্ভব নয়। ঘরের দেওয়ালের রঙের স’ঙ্গে বি’ছানার চাদর, বালিশ বা পর্দার রং না মিললে দে’খতেও ভাল লাগে না। তাছাড়া ঘন ঘন মানানসই রঙের চাদর, বালিশ আর পর্দা পাওয়া মুসকিল। তাই সাদা রঙের চাদর, বালিশ বা প’র্দার ব্যবহারে এই সম’স্যাগুলোর স’মাধান হতে পারে অনায়াসে।

‘ব্য’তিক্রমী কিছু সৃষ্টি ক’রতে চাইলে, খুঁটিনাটি বিষয়েও নিখুঁত পর্যবেক্ষণ জ’রুরি’ – এই মতাদর্শকেই সামনে রেখে এরিন হুভারের এই পদক্ষে’প হোটেল ব্যবসায় আমূল পরিবর্তন এনে দেয়। সামান্য চাদর, বালিশের রং হোটেল ব্যবসার ক্ষেত্রে বা হোটেলের অতিথিদের ভাবনা চিন্তায় কতটা প্র’ভাবিত ক’রতে পারে তা বুঝিয়ে দিয়েছিলেন হুভার।

বিশ্বের বিভিন্ন প্রা’ন্তে শতাধিক নামী হোটেলে এমনই আরও নানা খুঁ’টিনাটি বিষয় মাথায় রেখে ব্যবহার করা হয় সাদা রঙের চাদর, বালিশ। তবে এরিন হু’ভারের যুক্তি বা ব্যাখ্যাগুলোই সবচেয়ে গ্রহণযোগ্য।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।