• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে ২৫৬৫ বুদ্ধাব্ধ

পবিত্র শুভ বৌদ্ধ পূর্ণিমা উদযাপন ও বৌদ্ধ নীতি সম্ভার পুস্তকের মোড়ক উন্মোচন

ভান্তের হাতে বই তুলে দিচ্ছেন সত্য নারায়ণ চাকমা

সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ

আজ সারা বিশ্বে শুভ বৌদ্ধ পূর্ণিমা পালিত হচ্ছে। প্রতি বছরের ন্যায় এ বছরও যথাযোগ্য ধর্মীয় গাম্ভীর্য্যে পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে পালিত হয়েছে।
আজ ২৬ মে ২০২১ খ্রি. ২৫৬৫ বুদ্ধাদ্ধ বুধবার সকাল পৌনে নয়টায় পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের দেশনার বৃহদাকার মঞ্চের যথাযোগ্য ধর্মীয় ভাবগামভীর্য্যে পবিত্র বৌদ্ধ পূর্ণিমা কুটির প্রতিষ্ঠাতা পরিচালক ও কুটিরের সুযোগ্য অধ্যক্ষ পরম মৈত্রেয় লাভী শ্রীমৎ শাসন রক্ষিত মহাথের’র সভাপতিত্বে শুভ বৌদ্ধ পূর্ণিমা, পূজনীয় ভান্তের সুযোগ্য শিষ্য রিবেং কীর্তি ভিক্ষুর সংকলিত বৌদ্ধ নীতি সম্ভার পুস্তকের মোড়ক উন্মোচন, মহামঙ্গল সূত্র বুদ্ধপূজা, সীবলীপূজা, মার বিজয়ী উপগুপ্ত পূজা, মহাথের বনভান্তে পূজাসহ সঙ্ঘদান, অষ্টপরিস্কার দান, নানাবিধ দানের অনুষ্ঠানের আয়োজন করেছে পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটি।
পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি পবিত্র তীর্থ ভূমি। শুধু পানছড়ি নয়, খাগড়াছড়ি নয়, পার্বত্য চট্টগ্রাম নয়, সারা বাংলাদেশসহ বিশ্বের বৌদ্ধদের পবিত্র তীর্থ স্থান হিসেবে পরিগণিত হয়েছে। এ শুভ বৌদ্ধ পূর্ণিমা উদযাপন ও বৌদ্ধ নীতি সম্ভারের পুস্তকের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটির সভাপতি ও পানছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা, পানছড়ি শান্তিপুর কমিটির উপদেষ্টা সত্য নারায়ণ চাকমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের অধ্যাপক আনন্দ বিকাশ চাকমা প্রমূখ।

বক্তব্য দিচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক আনন্দ বিকাশ চাকমা।

অনুষ্ঠানের মধ্যমণি কুটিরের প্রতিষ্ঠাতা ও কুটিরের সুযোগ্য অধ্যক্ষ পরম মৈত্রেয় লাভী শ্রীমৎ শাসন রক্ষিত মহাথের প্রধান ধর্মদেশক হিসেবে ধর্মীয় নীতিবাক্য ও পরম প্রীতির সুভাষিনী ভাষ্য, চারি ব্রম্মবিহারের করুণা মৈত্রী মুদিতা উপেক্ষার গুণাগুণের নীতিবাক্যের বক্তব্যে তুলে ধরেন বিশ্বব্যাপী করোনা মুক্ত হোয়ার আশীর্বাদ প্রদান করেন এবং উপস্থিত পূণ্যার্থীদেরকে পিতা মাতা প্রতি , ভাই বোনদের প্রতি এবং সকল মানুষের একে অপরের প্রতি সহনশীল সহমর্মিতা নিয়ে সবাস করে থাকার জন্য সকলকে আশীর্বাদ প্রদান করেন ।

সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ
বিশেষ প্রতিনিধি (CHT)
চট্টগ্রাম পার্বত্য জেলা
বৈশাখ নিউজ
তারিখ : মে ২৫, ২০২১ খ্রি.

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।